বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:৩৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
বিদ্যুৎ ক্রয়ে নেপালের সাথে দর কষাকষি করছে বাংলাদেশ

বিদ্যুৎ ক্রয়ে নেপালের সাথে দর কষাকষি করছে বাংলাদেশ

স্বদেশ ডেস্ক:

গত বছর বিদ্যুৎ ক্রয়ে নেপাল ও ভারতের সাথে একটি চুক্তি করেছিল বাংলাদেশ। এরই পরিপ্রেক্ষিতে নেপাল থেকে বিদ্যুৎ ক্রয়ের আলোচনা করছে বাংলাদেশ। তবে বিদ্যুতের মূল্য নিয়ে উভয় দেশের মাঝে দর কষাকষি চলছে।

নেপালের বিদ্যুৎ উৎপাদন ও বিপণন সংক্রান্ত কর্তৃপক্ষ নেপাল ইলেকট্রিসিটি অথরিটির (এনইএ) সূত্রে দেশটির জাতীয় দৈনিক দ্য কাটমান্ডু পোস্ট এ তথ্য নিশ্চিত করেছে।

কাটমান্ডু পোস্ট জানিয়েছে, এনইএ-এর এক কর্মকর্তা বলেছেন, আমরা বিদ্যুতের যে মূল্য প্রস্তাব করেছি, তা যৌক্তিক মনে করেই প্রস্তাব করেছি। কিন্তু বাংলাদেশ তাতে সম্মত হয়নি। সেজন্য তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে এ বিষয়ে আলোচনা করতে চায়।

গত সপ্তাহে এনইএ-এর নির্বাহী পরিচালক কুল মান ঘিসিংয়ের নেতৃত্বে একটি দল বাংলাদেশে ছিল। সেখানে তারা মূল্য প্রস্তাব করেছে। তবে কর্তৃপক্ষ এখনো তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি। তবে এনইএ-এর একটি সূত্রে জানা গেছে, প্রতিনিধি দল প্রতি ইউনিটের দাম ৯ দশমিক ৩০ নেপালি রুপি প্রস্তাব করেছে, যা বাংলাদেশী মুদ্রায় ৭ দশমিক ৬৮ টাকা।

নাম প্রকাশ না করার শর্তে জ্বালানি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ‘গত সপ্তাহে বাংলাদেশে গমনকারী প্রতিনিধিদলে আমি ছিলাম না। তবে আমি শুনেছি, বাংলাদেশ প্রতি ইউনিটে ৫ নেপালি রুপি ধার্য করার প্রস্তাব দিচ্ছে।

উল্লেখ্য, গত বছর মে মাসে নেপাল ইলেকট্রিসিটি অথরিটি এবং ভারতের তাপ বিদ্যুৎ উৎপাদন ও বিপণন সংস্থা এনটিপিসির সাথে বিদ্যুৎ ক্রয়ের ৫ বছর মেয়াদী একটি চুক্তি করে বাংলাদেশের সরকার। ওই চুক্তি অনুযায়ী ভারতীয় সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রতি বছর ৪০ মেগাওয়াট বিদ্যুৎ পাঠাবে নেপাল। ভারত-নেপাল সীমান্তের ধালকেবার-মুজাফফরপুর থেকে লাইন বা তারের মাধ্যমে কুষ্টিয়া জেলার ভেড়ামারা দিয়ে বাংলাদেশে পৌঁছাবে বিদ্যুৎ।

সূত্র : কাটমান্ডু পোস্ট

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877